ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

মোয়াজ্জেম হোসেন ছিলেন পরিশুদ্ধ সাংবাদিক  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৩, ৪ আগস্ট ২০১৮ | আপডেট: ২২:৪৯, ৪ আগস্ট ২০১৮

ইংরেজি দৈনিক ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের সদ্য প্রয়াত সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন পেশাদার ও পরিশুদ্ধ সাংবাদিক ছিলেন। সততা, নৈতিকতা ও নিরপেক্ষভাবে সব সময় দায়িত্ব পালন করেছেন। আর অর্থনীতির সাংবাদিকতায় তিনি শুধু পুরোধা ছিলেন না, ছিলেন পথিকৃৎও। মোয়াজ্জেম হোসেনের স্মরণে ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত সভায় বক্তারা এসব কথা বলেন। ইআরএফ দেশের অর্থনৈতিক সাংবাদিকদের একমাত্র সংগঠন। তিনি ছিলেন এর প্রতিষ্ঠাতা সভাপতি।     

আজ শনিবার রাজধানীর নয়া পল্টনে ইআরএফ কার্যালয়ে এ স্মরণ সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও আইসিসি বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে ইআরএফের সদস্য এবং ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের মোয়াজ্জেম হোসেনের সহকর্মীরা তার কর্মময় জীবন তুলে ধরেন। অনুষ্ঠান শেষে মোয়াজ্জেম হোসেনের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। এছাড়া অনুষ্ঠানে বিশিষ্ট সাংবাদিক গোলাম সারওয়ারের রোগ মুক্তির জন্যও প্রার্থনা করা হয়।       

অনুষ্ঠানের শুরুতে মোয়াজ্জেম হোসেন ইআরএফ ও অর্থনৈতিক সাংবাদিকতা নিয়ে কি ভাবতেন তার ওপরে একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইআরএফের সাবেক সভাপতি জাকারিয়া কাজল।

আইসিসি বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান বলেন, ২৫ বছর আগে অনেকটা জোর করে ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস প্রতিষ্ঠা করেছিলেন মোয়াজ্জেম হোসেন। মাত্র ৫০ লাখ টাকা তাকে দেওয়া হয়েছিল, তাও দুই দফায়। শুরুতে আমাদের আগ্রহ ছিল না, কিন্তু তার পীড়াপীড়িতে আমরা রাজি হয়েছিলাম। বেহরুজ ইষ্পাহানি, মঞ্জুর এলাহীসহ আরও কয়েকজনের থেকে টাকা নিয়ে শুরু করা হয়। এখন প্রায় ৪০ জন শেয়ারহোল্ডার। বাংলাদেশে একটি পত্রিকা নিজেরা চলে, আবার শেয়ারহোল্ডারদের লাভ দিচ্ছে। এর দাবিদার মোয়াজ্জেম। এটা সম্ভব হয়েছে তার দায়িত্ববোধ, পেশাদারিত্ব, সততার কারণে। তিনি বলেন, মোয়াজ্জেম হোসেন ছিলেন সব ভালো গুনের অধিকারী।

আবুল কালাম আজাদ বলেন, এই যুগে সৎ থাকা সত্যিই কঠিন কাজ। কিন্তু মোয়াজ্জেম হোসেন সততার সঙ্গে জীবন পার করে গেছেন। তা আমাদের জন্যে অনুকরণীয়।

অন্যান্য বক্তারা বলেন, মোয়াজ্জেম হোসেন নিঃস্বার্থভাবে প্রতিষ্ঠান দাঁড় করিয়েছেন। তিনি দারিদ্র্য মুক্তির স্বপ্ন দেখতেন। অর্থ, সম্পদ, স্বচ্ছলতা তাকে তাড়িত করেনি। তার ভেতরে ছিল মানুষের কল্যানের অন্যরকম তাড়না।

স্মরণ সভায় বক্তব্য রাখেন- ইআরএফের প্রবীণ সদস্য এরশাদ মজুমদার, জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী, সংবাদ-এর ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন, সাবেক সাধারণ সম্পাদক বদিউল আলম, সাজ্জাদুর রহমান ও সাজ্জাদ আলম খান তপু, আশিকুন নবী চৌধুরী ও ফারুক আহমেদ। এছাড়া ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের রিপোর্টার মোফাজ্জল হোসেন ও আরাফাত আরা তার স্মৃতিচারণ করেন।

স্মরণ সভায় মোয়াজ্জেম হোসেনের নামে ইআরএফ অ্যাওয়ার্ড বা ফেলোশিপ চালুর প্রস্তাব উঠে আসে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল। গত ১ আগস্ট মোয়াজ্জেম হোসেন মারা গেছেন। গত ২৫ বছর ধরে তিনি ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। এর আগে তিনি দেশের বিভিন্ন দৈনিকে কাজ করেছেন। সাংবাদিকতায় তিনি চার দশক পার করেছেন।

এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি